বন্ধুরা আপনি এতোদিন যতো ম্যাক বনাম পিসি পোস্ট পড়েছেন বা ভিডিও দেখেছেন সেগুলো সাধারনত এক পক্ষ হয়ে থাকে। অনেক মানুষ বলে ম্যাক সবার বেস্ট আবার অনেকে বলে উইন্ডোজ পিসি সবচেয়ে বেস্ট। কিন্তু আমার মতে যেটি আপনার প্রয়োজন সঠিকভাবে মেটাতে পারবে, সেটিই বেস্ট। তাই আজকের এই তুলনাটি কোন এক পক্ষে নেওয়া হবে না। বরং আপনার প্রয়োজন অনুসারে তুলনা করা হবে যে ম্যাক আপনার জন্য উত্তম? না, উইন্ডোজ পিসি? আমি আপনাদের কম্পিউটিং চাহিদার কথা মাথায় রেখে কিছু পয়েন্ট তৈরি করেছি, যার ভিত্তিতে আজকের তুলনাটি সম্পূর্ণ করবো।
উইন্ডোজ পিসি তুলনামূলক কম দামে কেনা যায়। অপরদিকে সুদৃশ্য আইম্যাক, ম্যাকবুক এবং এদের রেটিনা মনিটর প্রথম দেখায় ভালো লেগে যাওয়ার মত, এটা অস্বীকার করার উপায় নেই। 

কিন্তু তার পরেও দাম ও কাস্টমাইজেশনের দিক থেকে বিবেচনা করলে ম্যাক সবার জন্য না। চলুন দেখে নিই উইন্ডোজ পিসি অথবা ম্যাক কেনার জন্য কোন কারণগুলো বিবেচ্য হতে পারে।

দাম: 

সবচেয়ে কম দামী অ্যাপলের কম্পিউটার ম্যাক মিনি কিনতে হলেও আপনাকে কমপক্ষে ৫০০ ডলার (বাংলাদেশে অন্তত৫০ হাজার টাকা) গুণতে হবে। তাও শুধু সিপিইউ পাবেন। মাউস, কিবোর্ড, মনিটর আলাদা কিনতে হবে। অপরদিকে এর চেয়ে কম দামে আপনি এরকম কিংবা আরও ভালো কনফিগারেশনের একটি উইন্ডোজ পিসি কাস্টম বিল্ড করে নিয়ে দিব্যি চালিয়ে নিতে পারবেন। এমনকি এই দামে মধ্যম কনফিগারেশনের কিছু নোটবুক পিসিও পেয়ে যাবেন। আর অ্যাপলের সবচেয়ে কমদামের ল্যাপটপ ম্যাকবুক এয়ারও আপনার পকেট থেকে ১০০০ ডলার খসিয়ে নিবে

নতুন প্রযুক্তি ব্যবহার:

Mac-vs-Windows-PC
ম্যাক বনাম উইন্ডোজ পিসি | আপনার কোনটি কেনা উচিৎ
ম্যাক পিসিগুলোতে অ্যাপল বছরের নির্দিষ্ট সময়ে নতুন স্পেসিফিকেশন আপগ্রেড নিয়ে আসে। তাই নতুন কোন হার্ডওয়্যার টেকনোলজি এলে আপনাকে অ্যাপলের নতুন পিসি ঘোষণা দেয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু উইন্ডোজ পিসির অনেক প্রস্তুতকারক থাকায় বাজারে প্রতিযোগিতা বেশি। যার ফলে আপনি পছন্দের টেকনোলজি আপগ্রেড কোন না কোন ম্যানুফ্যাকচারার এর কাছ থেকে চাইলে দ্রুতই পেতে পারেন।

সফটওয়্যার সাপোর্ট:

ম্যাকে এমন কিছু সফটওয়্যার আছে যা শুধু ম্যাকের জন্যই এইভেইলেবল। তবে এ সংখ্যাটা খুব বেশি না। প্রায় সব অ্যাপই উইন্ডোজ প্লাটফর্মে এভেইলেবল। কিন্তু গেম সহ কিছু অ্যাপ আছে যেগুলো শুধুমাত্র উইন্ডোজ প্ল্যাটফর্মেই এভেইলেবল। উইন্ডোজে আপনি চাইলে স্টোরের বাইরে বা স্টোর থেকে সফটওয়্যার ইনস্টল করতে পারেন। বড় বড় সফটওয়্যার সাধারণত স্ট্যান্ডঅ্যালোন অফলাইন ইনস্টলার নিয়েই আসে। তবে ম্যাকে কিছু সফটওয়্যার আছে যেগুলো শুধুমাত্র অ্যাপ স্টোর থেকেই ইনস্টল করা যায়। বাইরে সেগুলোর ইনস্টলার পাওয়া যায়না। যেমন স্ক্রিনশট/স্ক্রিন রেকর্ডার টুল মনোস্ন্যাপ

গেমিং:

অন্তত এক্ষেত্রে কোনো বিতর্কের অবকাশ নেই যে গেমিং এর ক্ষেত্রে উইন্ডোজই সেরা। শক্তিশালী সব উইন্ডোজ মেশিন কাস্টম বিল্ড করে আপনি গেমিং এর চূড়ান্ত মজা নিতে পারবেন।ম্যাক হার্ডওয়্যারের দিক থেকে দিনে দিনে শক্তিশালী হলেও আপনি ভালো গেমগুলো খেলতে পারবেন না। কারণ বেশিরভাগ ভিডিওগেমসই  উইন্ডোজ প্লাটফর্মের জন্য ডেভেলপ করা হয়। অ্যাপলের ম্যাকগুলো গেমিংয়ের জন্য অপটিমাইজড না

মেরামত খরচ:

উইন্ডোজ পিসির সার্ভিস সেন্টার সহজেই খুঁজে পাওয়া যায় এবং নষ্ট হলে ঠিক করাটাও তুলনামূলক কম খরচের। অপরদিকে ম্যাক এর কম্পোনেন্ট ও সার্ভিস সেন্টার উভয়ই সেই তুলনায় খুঁজে পাওয়া কঠিন। পেলেও খরচ অনেক বেশি।

নিরাপত্তা:

অনেকেরই ধারণা উইন্ডোজের চেয়ে ম্যাক বেশি নিরাপদ। আসলে ব্যবহারকারী কম হওয়ার কারণে ম্যাকওএসের জন্য কম ম্যালওয়্যার তৈরি করা হয়। যেহতু উইন্ডোজ ব্যবহারকারী বেশি, তাই উইন্ডোজকেই বেশি টার্গেট করে ম্যালওয়্যার তৈরি করা হয়। নিরাপত্তার ক্ষেত্রে উভয় ওএসেই বিভিন্ন ফিচার আছে। এদের উভয়ের জন্যই এন্টিভাইরাস সফটওয়্যার আছে। নিরাপত্তার ব্যাপারটি ব্যবহারকারীর সচেতনতার ওপরেও নির্ভর করে। থার্ড-পার্টি সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন না করলে যেকোনো অপারেটিং সিস্টেমে আপনি সাইবার হামলার শিকার হতে পারেন।

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সুবিধা কোনটিতে?

অ্যাপল প্রতিবছর সীমিত কিছু মডেলের ম্যাক রিলিজ করলেও এটার সবচেয়ে ভালো দিক হচ্ছে আপনাকে সিদ্ধান্ত নিতে চিন্তা করতে হয় না। অ্যাপলের পণ্যের কোয়ালিটিও ভাল। তাই আপনার বাজেট ও চাহিদা অনুযায়ী অ্যাপলের ডেস্কটপ বা ল্যাপটপ কিনে নিলেই হয়ে গেলো।
অপরদিকে উইন্ডোজ পিসি অসংখ্য কোম্পানি তৈরী করে। তাই এত এত মডেল থেকে “ভ্যালু ফর মানি” মডেলটি খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য। আবার সব ধরনের কোম্পানির গুণগত মানও এক না। এক্ষেত্রে আপনাকে থার্ড-পার্টি রিভিউ এবং ভাগ্যের উপরও কিছুটা নির্ভর করতে হবে। অবশ্য, আজকাল ম্যাকও অহরহ নষ্ট হয়ে যাচ্ছে। তাই উভয় ক্ষেত্রেই ‘ভাগ্য’ একটা বড় ব্যাপার।
তো এই ছিল তুলনা করার মতো কিছু পয়েন্ট। এছাড়া তেমন আর কিছু নেই তুলনা করার মতো। আমার বাক্তিগত সকল মতামত এখানে শেয়ার করেছি। আপনি যদি ম্যাক ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনি উইন্ডোজ ব্যবহার করে দেখতে পারেন সেখানে কোন নতুন অভিজ্ঞতা হতে পারে। আবার আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনি ম্যাক ব্যবহার করে দেখতে পারেন। আসলে এটি কোন যুদ্ধ নয় যে উইন্ডোজ ভালো না ম্যাক ভালো। প্রত্যেকটি ব্যবহারকারীর জন্য যে কম্পিউটার তাদের কাজ করে দিতে পারবে সেটাই তাদের জন্য সেরা। আর আপনি যদি গেমিং করেন তবে তো আর বুদ্ধি নেয়, উইন্ডোজেই থাকতে হবে। সত্যি বলতে কেউ যে কারো থেকে সর্বউত্তম সেটা বলা যাবে না। কিন্তু সেটা আপনি বলতে পারবেন আপনার কাজের চাহিদার উপর নির্ভর করে। আশা করছি বন্ধুরা আজকের এই পোস্টটি আপনার অসাধারন লেগেছে। তাই জলদি জলদি শেয়ার করে ফেলুন। এবং যেকোনো মতামত প্রকাশে অবশ্যই কমেন্ট করে আমাকে জানান।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment

Popular Posts

Blog Archive